অনলাইনে ইনকাম করতে চান? ক্লিক করুন!

২০২২ সালের সেরা ৭টি সত্যিকারের ফ্রি ভিপিএন - কম্পিউটার, স্মার্টফোন, ট্যাবলেট

বেস্ট ফ্রি ভিপিএন  ফ্রি ভিপিএন সার্ভার ফ্রি ভিপিএন এন্ড্রয়েড ফ্রী ফায়ার ভিপিএন  ভিপিএন ব্যবহারের নিয়ম সেরা ভিপিএন  গেমের জন্য কোন ভিপিএন ভালো
Please wait 0 seconds...
Scroll Down and click on Go to Link for destination
Congrats! Link is Generated

সেরা ৭টি সত্যিকারের ফ্রি ভিপিএন


অনেক ভিপিএন প্রদানকারী তাদের প্রিমিয়াম অ্যাপের বিনামূল্যের সংস্করণ অফার করে। যদিও সীমিত, সেগুলি আপনাকে অনলাইনে নিরাপদ এবং বেনামী রাখতে যথেষ্ট। তাদের মধ্যে কেউ কেউ টরেন্টিংয়ের অনুমতি দেয় এবং এমনকি Netflix US আনব্লক করতে পারে।


আমাদের শীর্ষ 7টি (সত্যিই) বিনামূল্যের ভিপিএনগুলি দেখুন:

  1. PrivadoVPN: উইন্ডোজ এবং ম্যাক ব্যবহারকারীদের জন্য সেরা বিনামূল্যের ভিপিএন
  2. প্রোটনভিপিএন: সীমাহীন ডেটা সহ সেরা বিনামূল্যের ভিপিএন
  3. Hide.me: গ্রাহক সহায়তার ক্ষেত্রে সেরা বিনামূল্যের ভিপিএন
  4. টানেলবিয়ার: আপনি যদি অনেক সার্ভার অবস্থান খুঁজছেন তাহলে সেরা বিনামূল্যের ভিপিএন
  5. Atlas VPN: Android এবং iOS এর জন্য সেরা বিনামূল্যের VPN
  6. উইন্ডস্ক্রাইব: দ্রুত সংযোগের গতির জন্য সেরা বিনামূল্যের ভিপিএন
  7. ZoogVPN: FireTV-এর জন্য সেরা বিনামূল্যের VPN

অর্থ সাশ্রয়ের জন্য আপনাকে আপনার অনলাইন নিরাপত্তা এবং গোপনীয়তার সাথে আপস করতে হবে না। এই প্রদানকারীরা 100% খরচ-মুক্ত চমৎকার সুরক্ষা প্রদান করে। দুর্ভাগ্যবশত, তারা গতির ক্যাপ এবং ডেটা সীমার মতো সীমাবদ্ধতার সাথেও আসে। আপনি যদি একটি সস্তা VPN চান যা আপনার ব্রাউজিং সীমাবদ্ধ না করেই আপনাকে অনলাইনে সুরক্ষা দেয়, আমরা Surfshark সুপারিশ করি।

একটি ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন), আপনি একটি এনক্রিপ্ট করা সংযোগের মাধ্যমে আরও বেনামে এবং নিরাপদে ইন্টারনেট ব্যবহার করতে পারেন। আপনি যদি তাদের সুরক্ষিত সার্ভার নেটওয়ার্ক ব্যবহার করতে চান তবে বেশিরভাগ VPN প্রদানকারীদের একটি মাসিক ফি প্রয়োজন। যাইহোক, কিছু VPN প্রদানকারী আছে যারা বিনামূল্যে একটি সংযোগ অফার করে।

এই নিবন্ধে, আপনি বিনামূল্যের ভিপিএন পরিষেবাগুলি সম্পর্কে আরও শিখবেন, তারা কীভাবে কাজ করে এবং কেন সেগুলি ব্যবহার করার বিষয়ে আপনার সতর্ক হওয়া উচিত। আমরা সাতটি চমৎকার বিনামূল্যের পরিষেবাও সুপারিশ করব যা আপনি এখনই ব্যবহার শুরু করতে পারেন।


বিনামূল্যে VPN পরিষেবার সাথে সতর্ক থাকুন

আপনাকে সর্বদা "বিনামূল্যে" পণ্য এবং পরিষেবাদি সম্পর্কে কিছুটা সতর্ক থাকতে হবে - এবং ভিপিএনগুলি এর ব্যতিক্রম নয়। যদিও কিছু ফ্রি ভিপিএন তাদের কাজ খুব ভালোভাবে করবে, তবে তাদের সবাই পেইড ভিপিএন-এর সাথে প্রতিযোগিতা করতে পারবে না।

অনেক VPN পরিষেবা বিনামূল্যে বলে দাবি করে কিন্তু তবুও আপনার কাছ থেকে কিছু নেয়, এমনকি তা আপনার টাকা না হলেও। উদাহরণস্বরূপ, কিছু বিনামূল্যের VPN, যেমন Hola VPN, অন্যান্য গ্রাহকদের কাছে আপনার ডেটা সংযোগ বিক্রি করে। অন্যান্য বিনামূল্যে প্রদানকারীরা এমনকি আপনি যে ওয়েবসাইটগুলি পরিদর্শন করেন তা নিরীক্ষণ করে যাতে তারা এই ডেটা বিপণন সংস্থাগুলির কাছে বিক্রি করতে পারে।

অন্য কথায়, আপনি ভাবতে পারেন আপনার অনলাইন জীবন এই বিনামূল্যের ভিপিএন দ্বারা সুরক্ষিত, কিন্তু আপনার গোপনীয়তা আসলে আরও বেশি আপস করা হচ্ছে।


বিবেচনার যোগ্য: 30 দিনের জন্য একটি প্রিমিয়াম VPN সহ বিনামূল্যে ট্রায়াল

ফ্রি ভিপিএন সাধারণত কিছু সীমাবদ্ধতার সাথে আসে। অন্যদিকে, প্রিমিয়াম (প্রদেয়) ভিপিএনগুলি আরও সুরক্ষিত এবং আরও বিকল্প অফার করে, যেমন সীমাহীন ডেটা, সীমাহীন গতি, সঠিক গ্রাহক সহায়তা এবং সারা বিশ্ব থেকে স্ট্রিমিং পরিষেবাগুলিতে অ্যাক্সেস।

আপনি যদি বিনামূল্যে একটি প্রিমিয়াম পরিষেবা ব্যবহার করে দেখতে চান, সেখানে একজন শক্তিশালী আপ-এন্ড-আগত আমরা আন্তরিকভাবে সুপারিশ করছি: সার্ফশার্ক। প্রতি মাসে $3-এর কম জন্য, আপনি একটি প্রিমিয়াম VPN-এর সমস্ত সুবিধা পান৷ বিনামূল্যে ট্রায়াল একটি 30-দিনের অর্থ ফেরত গ্যারান্টি আকারে আসে। সেই প্রথম 30 দিনের মধ্যে, আপনি কোনো সমস্যা ছাড়াই আপনার টাকা ফেরত পেতে পারেন।

আপনি যদি জানতে চান যে আপনি কীভাবে আপনার সুবিধার জন্য সার্ফশার্ক মানি-ব্যাক গ্যারান্টি ব্যবহার করতে পারেন, আপনি এই সার্ফশার্ক বিনামূল্যে ট্রায়াল গাইডটি দেখতে পারেন। আপনি অন্যান্য জনপ্রিয় VPN প্রদানকারীর ট্রায়াল পিরিয়ডগুলির মধ্যে একটি চেষ্টা করতে পারেন।

যদি একটি বিনামূল্যের VPN সত্যিই আপনি যা খুঁজছেন তা হলে, কয়েকটি নির্ভরযোগ্য বিকল্প রয়েছে। আপনি ডেটা সীমা বা স্পিড ক্যাপগুলিতে দৌড়াতে পারেন, তবে নীচের তালিকায় বিনামূল্যের VPN প্রদানকারীরা সাধারণত সুপারিশযোগ্য এবং সম্পূর্ণ বিনামূল্যে।

আপনাকে আপনার অর্থপ্রদানের তথ্য প্রদান করতে হবে না বা অর্থ ফেরত গ্যারান্টি ব্যবহার করতে হবে না। এই VPN প্রদানকারীদের সাথে বিনামূল্যে সত্যিই বিনামূল্যে.


সেরা ফ্রি ভিপিএন কি?

ব্যাপক পরীক্ষার পর, আমরা উপসংহারে পৌঁছেছি যে PrivadoVPN হল 2022 সালের সেরা বিনামূল্যের VPN পরিষেবা৷

অন্যান্য ভাল বিনামূল্যের VPN প্রদানকারী হল ProtonVPN, Hide.me, TunnelBear, Atlas VPN, Windscribe, এবং ZoogVPN, প্রতিটি বিকল্পের নিজস্ব অনন্য সুবিধা এবং বৈশিষ্ট্য রয়েছে।


আমাদের বিনামূল্যের ভিপিএনগুলির শীর্ষ তালিকাটি নিম্নরূপ সংক্ষিপ্ত করা যেতে পারে:

  1. PrivadoVPN: উইন্ডোজ এবং ম্যাক ব্যবহারকারীদের জন্য সেরা বিনামূল্যের ভিপিএন
  2. প্রোটনভিপিএন: সীমাহীন ডেটা সহ সেরা বিনামূল্যের ভিপিএন
  3. Hide.me: গ্রাহক সহায়তার ক্ষেত্রে সেরা বিনামূল্যের ভিপিএন
  4. Tunnelbear: আপনি যদি অনেক সার্ভার অবস্থান খুঁজছেন তাহলে সেরা বিনামূল্যের VPN
  5. Atlas VPN: Android এবং iOS এর জন্য সেরা বিনামূল্যের VPN
  6. উইন্ডস্ক্রাইব: দ্রুত সংযোগের গতির জন্য সেরা বিনামূল্যের ভিপিএন
  7. ZoogVPN: "রেফার আ ফ্রেন্ড" প্রোগ্রাম সহ সেরা ফ্রি ভিপিএন


কিভাবে আমরা আমাদের সেরা সাত তালিকা নির্ধারণ করেছি?

প্রথমত, এটি গুরুত্বপূর্ণ ছিল যে কোনও সরাসরি বা লুকানো সাবস্ক্রিপশন খরচ ছিল না। বিনামূল্যে ট্রায়াল সহ VPNগুলি যেগুলি স্বয়ংক্রিয়ভাবে অর্থপ্রদানের সদস্যতায় পরিণত হয় তা আমাদের তালিকায় অন্তর্ভুক্ত করা হয়নি৷

উপরন্তু, আমরা অনুভব করেছি যে আমরা যে ভিপিএন পরীক্ষা করি তা তৃতীয় পক্ষের কাছে গ্রাহকের তথ্য বিক্রি করে না।

বিভিন্ন বিনামূল্যের VPN পরিষেবার তুলনা করার সময়, আমরা এনক্রিপশন, ডেটা সীমা, গতির ক্যাপ, অনুমোদিত একযোগে সংযোগের সংখ্যা এবং সার্ভারের অবস্থানগুলিও দেখেছি।


আপনার জন্য সেরা ফ্রি ভিপিএন

ফ্রি ভিপিএন-এ প্রায়ই ডেটা, ইন্টারনেটের গতি এবং সার্ভারের প্রাপ্যতা সংক্রান্ত বিভিন্ন সীমিত কারণের সংমিশ্রণ থাকে। দৈনন্দিন অনুশীলনে, এটি অগত্যা কোনও সমস্যা তৈরি করে না। আপনি কোন প্রদানকারী বাছাই করেন তা মূলত ব্যক্তিগত পছন্দের বিষয়।

আপনি কি স্ট্রিমিংয়ের জন্য ভিপিএন ব্যবহার করতে চান? তারপরে নির্ভরযোগ্য গতি এবং প্রচুর পরিমাণে ডেটা উপলব্ধ থাকা গুরুত্বপূর্ণ। মনে রাখবেন, যখন স্ট্রিমিংয়ের কথা আসে, অর্থপ্রদত্ত VPN পরিষেবাগুলি সাধারণত তাদের উচ্চ গতি এবং ডেটা ক্যাপের অভাবের কারণে আরও ভাল কার্য সম্পাদন করে।

VPN এর জন্য আপনার উদ্দেশ্য নির্বিশেষে, আপনার একটি বিনামূল্যের VPN পরিষেবা খুঁজে বের করার চেষ্টা করা উচিত যাতে আপনার দেশে সার্ভার রয়েছে এবং গতির ক্যাপ নেই৷ এটি কঠিন হতে পারে, সীমিত সংখ্যক সার্ভার অবস্থানের কারণে সর্বাধিক ফ্রি ভিপিএন অফার করে, তবে এটি অসম্ভব নয়।

নীচে আপনি আমাদের শীর্ষ 7 তালিকায় বিনামূল্যের ভিপিএন সম্পর্কে আরও কিছু গভীর তথ্য পাবেন।


1. PrivadoVPN – উইন্ডোজ এবং ম্যাক ব্যবহারকারীদের জন্য সেরা ফ্রি ভিপিএন

PrivadoVPN হল এই মুহূর্তের সেরা বিনামূল্যের VPN — চমৎকার ইন্টারফেস এবং ব্যবহারকারীর অভিজ্ঞতা সহ একজন আশ্চর্যজনক নবাগত।


PrivadoVPN বাছাই করার কারণ

ব্যাজ এডিটর'স চয়েসপ্রিভাডোভিপিএন আপনাকে ব্যক্তিগত রাখার প্রতিশ্রুতি দেয় এবং এটি ঠিক এটি করতে পারদর্শী। এই প্রদানকারীর তালিকার শীর্ষে থাকার একাধিক কারণ রয়েছে। প্রথমত, PrivadoVPN Windows, Mac, iOS, Android এবং Android TV এর সাথে কাজ করে। PrivadoVPN এর একটি FireStick অ্যাপও রয়েছে যাতে আপনি বিভিন্ন স্মার্ট টিভিতেও এই VPN ব্যবহার করতে পারেন। অবশেষে, এটি Netflix এর সাথে কাজ করে, যা একটি বিনামূল্যের VPN পরিষেবার জন্য অস্বাভাবিক (এবং তাই একটি বিশাল প্লাস)।

PrivadoVPN এর সাথে, টরেন্টিং একেবারেই কোন সমস্যা তৈরি করে না; PrivadoVPN এর সাথে সংযুক্ত থাকাকালীন আমরা নিজেরাই বিভিন্ন টরেন্ট ডাউনলোড করার চেষ্টা করেছি এবং প্রক্রিয়াটি মসৃণভাবে কাজ করেছে।

আপনি যতক্ষণ মাসিক 10 GB ডেটা সীমার মধ্যে থাকেন ততক্ষণ PrivadoVPN সীমাহীন গতির অফার করে৷ মনে রাখবেন, আপনার 10 GB মাসিক ডেটা শেষ করার পরেও আপনি PrivadoVPN ব্যবহার করতে পারবেন। আপনি শুধুমাত্র একটি সার্ভার এবং 1 Mbit গতিতে সীমাবদ্ধ থাকবেন, কিন্তু আপনি এখনও সুরক্ষিত এবং বেনামী।

তদুপরি, এটি একটি বিনামূল্যের ভিপিএন বিবেচনা করে, বেছে নেওয়ার জন্য প্রচুর সার্ভার অবস্থান রয়েছে: ফ্রাঙ্কফুর্ট, জুরিখ, প্যারিস, লন্ডন, আমস্টারডাম, নিউ ইয়র্ক, শিকাগো, ওয়াশিংটন, মিয়ামি, লস অ্যাঞ্জেলেস, মন্ট্রিল, মেক্সিকো সিটি এবং বুয়েনস আইরেস।

অবশেষে, PrivadoVPN ফ্রি একটি স্বয়ংক্রিয় কিল সুইচ সহ আসে। এটি একটি অপরিহার্য নিরাপত্তা বৈশিষ্ট্য যা প্রায়শই শুধুমাত্র অর্থ প্রদান করা VPN পরিষেবাগুলিতে পাওয়া যায়।


PrivadoVPN এর কি কোন সীমাবদ্ধতা আছে?

PrivadoVPN এর সাথে মনে রাখার জন্য কয়েকটি সীমাবদ্ধতা রয়েছে। প্রথমত, কোনো ডেডিকেটেড লিনাক্স অ্যাপ নেই।

এছাড়াও, আপনি একবারে শুধুমাত্র একটি ডিভাইসে PrivadoVPN এর বিনামূল্যের সংস্করণ ব্যবহার করতে পারেন। তা ছাড়া, PrivadoVPN আমাদের পরীক্ষায় সত্যিই ভাল পারফর্ম করেছে এবং অনেকগুলি চিত্তাকর্ষক বৈশিষ্ট্য রয়েছে যা আপনি বিনামূল্যে পরিষেবা থেকে আশা করবেন না।


PrivadoVPN এর উপর রায়

PrivadoVPN, এই মুহুর্তে, সেরা বিনামূল্যের VPN-এর জন্য আমাদের সম্পাদকের পছন্দ। এটিতে একটি সুন্দর অ্যাপ রয়েছে, স্বজ্ঞাতভাবে কাজ করে এবং দ্রুত এবং ব্যবহারকারী-বান্ধব। একটি রিফ্রেশিং নতুন প্লেয়ার - এবং একটি নজর রাখতে হবে৷


2. প্রোটনভিপিএন – সীমাহীন ডেটা এবং অনেক অতিরিক্ত সুবিধা সহ সেরা বিনামূল্যের ভিপিএন

ProtonVPN হল সবচেয়ে সুপরিচিত ফ্রি ভিপিএন, যারা সীমাহীন ডেটা এবং শূন্য লগ সহ একটি বিনামূল্যের ভিপিএন খুঁজছেন তাদের জন্য আদর্শ।


কেন ProtonVPN এর বিনামূল্যের সংস্করণ নির্বাচন করবেন?

প্রোটনকে যুক্তিসঙ্গতভাবে বাজারে সেরা ফ্রি ভিপিএন বলা যেতে পারে। সুইজারল্যান্ডের এই জনপ্রিয় সরবরাহকারী ব্যবহারকারী-বান্ধব সফ্টওয়্যার, সুরক্ষা সরঞ্জামগুলির একটি দুর্দান্ত ফ্রি প্যাকেজ এবং ভাল এনক্রিপশন সহ অ্যাপ্লিকেশনগুলি অফার করে৷

ProtonVPN এর বিনামূল্যের সংস্করণে কোনো ডেটা সীমা নেই, যা বিনামূল্যের VPN প্রদানকারীদের মধ্যে অনন্য। এটির কোনো গতি সীমাও নেই। এর মানে হল আপনি যতক্ষণ চান এই VPN ব্যবহার করতে পারবেন, আপনি অনলাইনে যা করতে চান তার জন্য।

ProtonVPN এর আরেকটি বৈশিষ্ট্য হল এটি আপনার সমস্ত ডিভাইসে ভালভাবে কাজ করে। প্রোটন ম্যাক, উইন্ডোজ, অ্যান্ড্রয়েড, অ্যান্ড্রয়েড টিভি, আইওএস, লিনাক্স, ক্রোমবুক এবং এমনকি নির্দিষ্ট রাউটারগুলির সাথে কাজ করে।

তার উপরে, প্রোটনভিপিএন একটি খুব নিরাপদ প্রদানকারী। এটি ব্যবহারকারীর ডেটার কোনো লগ রাখে না এবং নিরাপত্তা এবং গোপনীয়তার উপর ফোকাস করার জন্য সুপরিচিত। যতক্ষণ আপনার ভিপিএন সংযোগ সক্রিয় থাকবে, ততক্ষণ আপনি সুরক্ষিত থাকবেন।

অবশেষে, একটি প্রোটন অ্যাকাউন্ট তৈরি করা আপনাকে অন্যান্য সুরক্ষা পরিষেবাগুলির সম্পূর্ণ স্যুটে অ্যাক্সেস দেয়। এর মধ্যে রয়েছে:

  • ProtonMail, একটি নিরাপদ ইমেল পরিষেবা
  • প্রোটন ক্যালেন্ডার, এন্ড-টু-এন্ড এনক্রিপশন সহ
  • প্রোটন ড্রাইভ, 1 GB বিনামূল্যে সুরক্ষিত ক্লাউড স্টোরেজ সহ

আপনি যদি একটি প্রিমিয়াম প্রোটন প্ল্যানে আপগ্রেড করতে বেছে নেন, তাহলে আপনি এই সমস্ত পরিষেবাগুলিতে আপগ্রেড পাবেন, এটিকে একটি সর্বোত্তম অনলাইন গোপনীয়তা প্রদানকারী করে তোলে৷


ProtonVPN এর ফ্রি সংস্করণের অসুবিধা

যদিও ProtonVPN-এর বিনামূল্যের সংস্করণে স্পিড ক্যাপ নেই, এটি মাঝে মাঝে বেশ ধীর হতে পারে। কতজন লোক সীমিত সংখ্যক ফ্রি প্রোটনভিপিএন সার্ভার ব্যবহার করে তা বিবেচনা করে এটি বোঝা যায়। সার্ভারগুলি সমস্ত ট্র্যাফিক পরিচালনা করতে লড়াই করার কারণে ইন্টারনেটের গতি হ্রাস পেতে পারে। প্রোটন ওয়েবসাইটটি তাদের বিনামূল্যের ভিপিএন-এর গতিকে "মাঝারি" হিসাবে প্রকাশ্যে বিজ্ঞাপন দেয়, যখন তাদের সমস্ত অর্থপ্রদানের সাবস্ক্রিপশনের "উচ্চ গতি" থাকে।

উপরন্তু, প্রোটন টরেন্ট ডাউনলোড সমর্থন করে না। এর মানে আপনি যখন একটি বিনামূল্যের ProtonVPN সার্ভারের সাথে সংযুক্ত থাকবেন তখন আপনি টরেন্ট সাইট থেকে ফাইল ডাউনলোড করতে পারবেন না। এই বিনামূল্যের পরিষেবাটি আপনাকে Netflix-এ অ্যাক্সেস দিতেও সক্ষম হবে না — প্রোটনের প্রিমিয়াম সার্ভারের সাথে বিদেশী Netflix লাইব্রেরিগুলিকে আনব্লক করা বা, একটি বিনামূল্যের বিকল্পের জন্য, PrivadoVPN আপনার ভাগ্য বেশি হবে।

ProtonVPN এর বিনামূল্যের সংস্করণ আপনাকে "শুধুমাত্র" তিনটি ভিন্ন দেশে সার্ভারে অ্যাক্সেস দেয়: মার্কিন যুক্তরাষ্ট্রে নয়টি সার্ভার, জাপানে তিনটি সার্ভার এবং নেদারল্যান্ডসে এগারোটি। সার্ভারের এই খুব সীমিত নির্বাচন কিছু ব্যবহারকারীদের জন্য ঝামেলা হতে পারে।

আপনি একবারে একটি ডিভাইসে বিনামূল্যে ProtonVPN ব্যবহার করতে পারেন। কিন্তু এটি একটি বিনামূল্যের পরিষেবা হিসাবে দেখে আপনি তাত্ত্বিকভাবে বিভিন্ন ইমেল ঠিকানা সহ একাধিক অ্যাকাউন্ট নিবন্ধন করতে পারেন। এইভাবে আপনি একটি পৃথক ProtonVPN অ্যাকাউন্ট দিয়ে আপনার মালিকানাধীন প্রতিটি ডিভাইস সুরক্ষিত করতে পারেন।


ProtonVPN এর উপর রায়

আমাদের সম্পাদকীয় দল খুঁজে পেয়েছে যে ProtonVPN বর্তমানে উপলব্ধ সেরা বিনামূল্যের VPNগুলির মধ্যে একটি। প্রোটনের বিনামূল্যের প্যাকেজ ছাড়াও, আমরা এই প্রদানকারীর প্রিমিয়াম সংস্করণটিও পর্যালোচনা করেছি।


3. Hide.me - গ্রাহক সহায়তার ক্ষেত্রে সেরা বিনামূল্যের ভিপিএন৷

একটি বিশ্বস্ত ফ্রি ভিপিএন যা টরেন্টের অনুমতি দেয় কিন্তু Netflix-এ অ্যাক্সেস অস্বীকার করে।


কেন Hide.me থেকে বিনামূল্যে VPN পরিষেবা বেছে নেবেন?

Hide.me ভিপিএন ল্যান্ডস্কেপের একটি সুপরিচিত নাম। এই প্রদানকারী অর্থ প্রদান এবং বিনামূল্যে উভয় সাবস্ক্রিপশন বিকল্প প্রস্তাব. বিনামূল্যের সদস্যতা আপনাকে চারটি দেশে পাঁচটি সার্ভারে অ্যাক্সেস দেয়: একটি নেদারল্যান্ডস, কানাডা এবং জার্মানিতে এবং দুটি মার্কিন যুক্তরাষ্ট্রে (পূর্ব এবং পশ্চিম)৷

Hide.me একটি শূন্য-লগ VPN। এর অর্থ প্রদানকারী আপনার ইন্টারনেট ক্রিয়াকলাপ সম্পর্কিত কোনও তথ্য সংরক্ষণ করে না, যা গোপনীয়তা-সচেতনদের জন্য ভাল খবর। Hide.me এর বিনামূল্যের সংস্করণ আপনাকে গ্রাহক সহায়তায় 24/7 অ্যাক্সেস দেয়।

বিগত বছরগুলিতে, Hide.me মানুষকে টরেন্ট ডাউনলোড করতে বিনামূল্যে সংস্করণ ব্যবহার করার অনুমতি দেয়নি। এখন, এই নীতি পরিবর্তিত হয়েছে, এবং বিনামূল্যে ব্যবহারকারীরা প্রকৃতপক্ষে টরেন্ট সাইটের মাধ্যমে ডাউনলোড করতে পারেন। তবে, ডাউনলোড করার সময় তাদের 10GB এর মাসিক ডেটা সীমাবদ্ধতার কথা মাথায় রাখতে হবে।

বিনামূল্যে Hide.me ব্যবহারকারীদের জন্য কোন গতি সীমা নেই। উপরন্তু, Hide.me অ্যাপটি অনেক অপারেটিং সিস্টেমে কাজ করে, যেমন Windows, iOS, macOS, Android, Linux এবং Fire TV।


Hide.me এর ফ্রি সংস্করণের অসুবিধা

Hide.me ফ্রি ভিপিএন সাধারণত Netflix US-এর সাথে কাজ করে না। আমরা 2022 সালের জুনে এটি নিজেরাই পরীক্ষা করেছিলাম এবং Netflix-এ কোনো জিও-সীমাবদ্ধ শো বা ফিল্ম আনব্লক করতে পারিনি। Hide.me তাদের ওয়েবসাইটেও উল্লেখ করেছে যে তাদের বিনামূল্যের সংস্করণ স্ট্রিমিংয়ের সাথে কাজ করে না।

Hide.me-এর বিনামূল্যের সংস্করণের আরেকটি অসুবিধা হল যে এটিতে প্রতি মাসে 10 জিবি ডেটার সীমা রয়েছে। আপনি যদি স্ট্রিম করতে চান তবে আপনি খুব দ্রুত এই ডেটা সীমাতে পৌঁছে যাবেন। এই ধরনের ক্ষেত্রে, ProtonVPN এর বিনামূল্যের সংস্করণ একটি ভাল বাছাই হতে পারে। বিকল্পভাবে, আপনি NordVPN বা Surfshark এর মতো একটি সস্তা অর্থপ্রদানের VPN বিকল্প বিবেচনা করতে পারেন।

Hide.me এর মাধ্যমে, আপনি একবারে শুধুমাত্র একটি ডিভাইস রক্ষা করতে পারবেন। ProtonVPN এর মত, তবে, আপনি একাধিক অ্যাকাউন্ট নিবন্ধন করে এই সীমাবদ্ধতা বাইপাস করতে পারেন; আপনি Hide.me ব্যবহার করতে চান এমন প্রতিটি ডিভাইসের জন্য একটি।


Hide.me এর উপর রায়

Hide.me এর বিনামূল্যের সংস্করণ আপনার বেশিরভাগ প্রয়োজনের জন্য ভাল কাজ করবে। একটি ডেটা সীমা আছে, তবে, যা স্ট্রিমিং বা ডাউনলোড করার জন্য আদর্শ নয়।

যদিও আপনি বেশিরভাগ প্রতিযোগীদের তুলনায় অনেক বেশি ডেটা পান, 10 GB এখনও তুলনামূলকভাবে ছোট পরিমাণ। অন্যান্য পরিষেবার বিপরীতে, যদিও, Hide.me আপনাকে তাদের বিনামূল্যের ভিপিএন দিয়ে টরেন্ট করতে দেয়।


4. TunnelBear – আপনি যদি অনেক সার্ভার অবস্থান খুঁজছেন তাহলে সেরা বিনামূল্যের VPN

TunnelBear একটি বিনামূল্যের VPN সমাধান অফার করে সবচেয়ে নির্ভরযোগ্য প্রদানকারীদের মধ্যে একটি।


বিনামূল্যে TunnelBear VPN অ্যাপ্লিকেশন কি সুবিধা প্রদান করে?

আপনি যদি একটি বিনামূল্যের ভিপিএন খুঁজছেন তবে টানেলবিয়ার আরেকটি ভাল বিকল্প। ইন্টারফেসটি পরিষ্কার, মজাদার এবং ব্যবহার করা সহজ। চাক্ষুষ শৈলী অনন্য এবং খুব স্বীকৃত. ওয়েবসাইটটি নেভিগেট করা সহজ এবং TunnelBear সফ্টওয়্যার ইনস্টল করা দ্রুত এবং সহজ।

অতিরিক্তভাবে, নিরাপত্তা এবং এনক্রিপশন সমতুল্য, এবং TunnelBear-এর বিনামূল্যের সংস্করণ গতিকে সীমাবদ্ধ করে না।

এমনকি এটির বিনামূল্যের সংস্করণ সহ, TunnelBear আপনাকে মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, জার্মানি, জাপান, নেদারল্যান্ডস, স্পেন, ফ্রান্স, ব্রাজিল, ভারত এবং ইতালির মতো দেশে এর উপলব্ধ সার্ভারগুলি থেকে বেছে নিতে দেয়৷

Hulu, BBC iPlayer, এবং YouTube সহ একটি টানেলবিয়ার সার্ভারের সাথে সংযুক্ত থাকাকালীন আমরা বিভিন্ন অনলাইন স্ট্রিমিং পরিষেবা দেখতে সক্ষম হয়েছি। Netflix USA যদিও কাজ করছে বলে মনে হচ্ছে না।

TunnelBear Windows, Mac, Android এবং iOS এর জন্য উপলব্ধ। তদুপরি, তাদের বিনামূল্যের ভিপিএন একই সময়ে একাধিক ডিভাইসে ব্যবহার করা যেতে পারে, ঠিক তাদের অর্থপ্রদানের মতো।

এই VPN প্রদানকারীর কিছু সীমাবদ্ধতা রয়েছে কিন্তু এখনও এটি একটি খুব ভাল বিনামূল্যের VPN। আপনি যদি বিনামূল্যে সংস্করণটি ডাউনলোড করতে চান তবে তাদের ওয়েবসাইটের শীর্ষে "মূল্য" ক্লিক করুন, তারপর বিনামূল্যে সদস্যতা নির্বাচন করুন৷


TunnelBear বিনামূল্যের সংস্করণের খারাপ দিক

TunnelBear ব্যবহার করার সবচেয়ে বড় অসুবিধা হল ডেটা সীমা, কারণ আপনি প্রতি মাসে মাত্র 500 MB পান। দৈনন্দিন ব্যবহারের জন্য, বেশিরভাগ লোকেরা এই ডেটা সীমা অতিক্রম করবে, বিশেষ করে যখন ভিডিওগুলি স্ট্রিম করা হয়।

আপনি যদি TunnelBear সম্পর্কে টুইট করেন তবে আপনি এই সীমাতে 1 GB বিনামূল্যে ডেটা যোগ করতে পারেন, কিন্তু প্রশ্ন হল আপনি আরও অনলাইন গোপনীয়তার সন্ধানকারী ব্যবহারকারী হিসাবে এটি করতে ইচ্ছুক কিনা।

গ্রাহক সমর্থন বিনামূল্যে ব্যবহারকারীদের জন্য সীমিত. TunnelBear তার ওয়েবসাইটে বলে যে অর্থপ্রদানকারী গ্রাহকরা "অগ্রাধিকার গ্রাহক সহায়তা" আশা করতে পারেন। এর অর্থ হল আপনি যদি TunnelBear এর সাথে কোনো সমস্যার সম্মুখীন হন তবে আপনাকে দ্রুত এবং আরও দক্ষতার সাথে সাহায্য করা হবে।

অবশেষে, টানেলবিয়ার তাদের সার্ভারে P2P ট্র্যাফিকের অনুমতি না দেওয়ার সমস্যা রয়েছে, তাই আমরা টানেলবিয়ার সার্ভারের মাধ্যমে টরেন্টিংকে অত্যন্ত নিরুৎসাহিত করি।


টানেলবিয়ারের রায়

TunnelBear-এর বিনামূল্যের সংস্করণটি উচ্চ মানের, কিন্তু শুধুমাত্র তখনই উপযুক্ত যদি আপনার অল্প পরিমাণ ডেটার প্রয়োজন হয়। আপনি যদি মাঝে মাঝে নিরাপদে একটি পাবলিক Wi-Fi নেটওয়ার্কে লগ ইন করতে চান তবে অবৈতনিক প্যাকেজটি যথেষ্ট। এটি আপনাকে এমন একজন হ্যাকারের শিকার হতে বাধা দেয় যিনি উক্ত পাবলিক নেটওয়ার্কে লুকিয়ে আছেন।


5. Atlas VPN – Android এবং iOS-এর জন্য সেরা বিনামূল্যের VPN৷

মোবাইল ডিভাইসে উদার ব্যান্ডউইথ এবং কিছু দুর্দান্ত বৈশিষ্ট্য সহ একটি দ্রুত, বিনামূল্যের VPN৷


কেন আপনি Atlas VPN এর বিনামূল্যে সংস্করণ নির্বাচন করা উচিত?

Atlas VPN একটি অপেক্ষাকৃত নতুন প্রদানকারী, কিন্তু এটি একটি বৈশিষ্ট্য-সমৃদ্ধ বিনামূল্যের VPN প্রদান করে যা এর গেমের শীর্ষে রয়েছে। ভিপিএন Windows, macOS, iOS, Android, Android TV এবং Amazon Fire TV-এর জন্য উপলব্ধ। এর মোবাইল অ্যাপগুলি বিশেষভাবে ভাল, কারণ তারা কয়েকটি বিশেষ বৈশিষ্ট্য সহ আসে৷ এই বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল স্প্লিট-টানেলিং, যা আপনাকে কিছু অ্যাপে ভিপিএন সংযোগ ব্যবহার করতে দেয়, কিন্তু অন্যগুলিতে নয়। এইভাবে, উদাহরণস্বরূপ, আপনার স্থানীয় সংবাদ অ্যাপে প্রাসঙ্গিক পৃষ্ঠাগুলি দেখার সময় আপনি আপনার অনলাইন কার্যকলাপকে সুরক্ষিত করতে পারেন।

উপরন্তু, অ্যাপটি ইনস্টল করার সাথে সাথে আপনি Atlas VPN-এর বিনামূল্যের সংস্করণ ব্যবহার করতে পারেন: আপনাকে কোনো অ্যাকাউন্ট তৈরি করতে বা সাইন ইন করতে হবে না। কোনো গতি সীমা ছাড়াই আপনি প্রতি মাসে 10GB এর একটি অপেক্ষাকৃত উদার ব্যান্ডউইথ পাবেন। এটি প্রোটন অফার করে এমন সীমাহীন ডেটা ব্যবহার নয়, তবে আপনার দৈনন্দিন ব্যবহারের জন্য এখনও যথেষ্ট হতে পারে, যদি আপনি এটি সারা দিন স্ট্রিমিং এবং টরেন্টিংয়ের জন্য ব্যবহার না করেন।

বিনামূল্যে ব্যবহারকারীরা তিনটি অবস্থানে অ্যাক্সেস করতে পারেন, যথা নেদারল্যান্ডস, লস অ্যাঞ্জেলেস এবং নিউ ইয়র্ক৷ আমাদের গতি পরীক্ষাগুলি নির্দেশ করে যে Atlas VPN তার সার্ভার জুড়ে বেশ উচ্চ গতির অফার করে।

নিরাপত্তার ক্ষেত্রে, আপনার ডেটা AES-256 বিট এনক্রিপশন এবং অত্যন্ত সুরক্ষিত ওয়্যারগার্ড প্রোটোকল (এমনকি এটির বিনামূল্যের সংস্করণেও) পাশাপাশি IPSec/IKEv2 দ্বারা সুরক্ষিত। বিনামূল্যের সংস্করণটি একটি কিল সুইচও অফার করে, যা আপনি সেটিংস মেনু থেকে সক্ষম করতে পারেন।


Atlas VPN এর ফ্রি সংস্করণের অসুবিধা

Atlas VPN এর অনেক প্রতিশ্রুতি আছে, তবে কিছু সীমাবদ্ধতাও আসে। শুরু করার জন্য, বিনামূল্যের সংস্করণটি মাত্র তিনটি সার্ভার অবস্থানে অ্যাক্সেস অফার করে এবং Netflix বা অন্য কোনো স্ট্রিমিং পরিষেবাগুলিকে আনব্লক করতে পারে না। তার উপরে, আপনি যদি ক্রমাগত আপনার VPN ব্যবহার করার পরিকল্পনা করেন তবে 10GB ডেটা সীমা একটি সমস্যা হয়ে উঠতে পারে।

তাছাড়া, যদিও এটি "নো লগ" VPN বলে দাবি করে, এটি ডিভাইস শনাক্তকারীর মতো কিছু ডেটা সংগ্রহ করে। এটি মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থিত, যেটি একটি 5 চোখের দেশ এবং এর সবচেয়ে শক্তিশালী গোপনীয়তা আইন নেই।

অবশেষে, আমাদের পরীক্ষার সময়, আমরা কিছু প্রযুক্তিগত সমস্যা অনুভব করেছি, যেমন কিল সুইচের সমস্যা। আমরা আশা করছি যে এই প্রদানকারীটি এই সমস্যাগুলিকে মসৃণ করতে পারে যাতে Atlas VPN একটি আরও ভাল পরিষেবা এবং একটি দুর্দান্ত বিনামূল্যের বিকল্প হতে পারে৷


এটলাস ভিপিএন এর উপর রায়

Atlas VPN হল একটি আকর্ষণীয় ফ্রি VPN যার উচ্চ গতি এবং কঠিন নিরাপত্তা। এটি প্রতি মাসে একটি শালীন 10 GB ডেটা এবং তিনটি সার্ভার অবস্থান অফার করে। এটি এর মোবাইল অ্যাপে একটি সহজে ব্যবহারযোগ্য স্প্লিট টানেলিং বিকল্পও অন্তর্ভুক্ত করে, যা এটি iOS এবং Android ব্যবহারকারীদের জন্য একটি দুর্দান্ত পছন্দ করে তোলে।


6. Windscribe - দ্রুত সংযোগের গতির জন্য সেরা বিনামূল্যের ভিপিএন

শালীন ফ্রি ভিপিএন যা প্রায় সমস্ত অপারেটিং সিস্টেম এবং ডিভাইসের সাথে কাজ করে।


কেন Windscribe-এর বিনামূল্যের VPN বেছে নেবেন?

উইন্ডস্ক্রাইব হল আরও সুপরিচিত ফ্রি ভিপিএনগুলির মধ্যে একটি যা আমরা এই বিগত বছরগুলিতে পরীক্ষা করেছি৷ এই পরিষেবার সুরক্ষা ব্যবস্থাগুলি সর্বোচ্চ স্তরের বলে মনে হচ্ছে, যদিও 2021 সালের জুলাই মাসে খবর প্রকাশিত হয়েছিল যে তাদের কিছু সার্ভার 2018 সাল থেকে আপডেট করা হয়নি।

আপনি সমস্ত প্রধান অপারেটিং সিস্টেমে Windscribe ব্যবহার করতে পারেন: Windows, Mac, Linux, Android, iOS, এমনকি FireTV।

Windscribe-এর বিনামূল্যের সংস্করণে প্রদত্ত প্যাকেজের তুলনায় কম বিকল্প রয়েছে। বিনামূল্যে ব্যবহারকারীদের জন্য, Windscribe বিশ্বের বিভিন্ন দেশে বিভক্ত দশটি সার্ভার প্রদান করে। অর্থপ্রদানের বিকল্পের তুলনায় এটি তুলনামূলকভাবে কম, যা আপনাকে 63টি দেশে সার্ভার ব্যবহার করতে দেয়। যাইহোক, যখন আপনি এটিকে তিনটি সার্ভারের সাথে তুলনা করেন, উদাহরণস্বরূপ, Atlas VPN, এটি বেশ চমৎকার অফার।

তার উপরে, উইন্ডস্ক্রাইব সার্ভারগুলি খুব দ্রুত। আপনি যতগুলি চান ততগুলি ডিভাইসে Windscribe ব্যবহার করতে পারেন। একটি VPN এর জন্য বেশ অনন্য যা বিনামূল্যে আসে!


Windscribe ফ্রি ভিপিএন-এর অসুবিধা

এই বিনামূল্যের VPN পরিষেবার ডেটা সীমা প্রতি মাসে 2 GB। যাইহোক, আপনি যদি Windscribe-এর সাথে আপনার ইমেল ঠিকানা শেয়ার করতে এবং আপনার অ্যাকাউন্ট যাচাই করতে চান, তাহলে আপনি প্রতি মাসে 10 GB পাবেন।

মনে রাখবেন যে এটি প্রযুক্তিগতভাবে একটি অর্থপ্রদান: আপনি আপনার ইমেল ঠিকানা দিয়ে "প্রদান" করেন এবং বিনিময়ে আরও ডেটা পান। আমরা মনে করি এটা একটু অদ্ভুত। সম্ভবত, আপনার ইমেল ঠিকানাটি বিপণনের উদ্দেশ্যে ব্যবহার করা হয়, তাই উইন্ডস্ক্রাইব ইমেলের মাধ্যমে আপনার কাছে যেতে পারে এবং আপনাকে একটি অর্থপ্রদানের সদস্যতায় আপগ্রেড করতে পারে। এমনকি যখন আপনি 10 গিগাবাইট ডেটা অর্জন করতে পরিচালনা করেন, আপনি ইন্টারনেট ব্যবহারের কিছু দিন পরে এটির মাধ্যমে দ্রুত বার্ন হওয়ার সম্ভাবনা রয়েছে, বিশেষ করে ডাউনলোড বা স্ট্রিমিংয়ের সময়।

Windscribe এর আরেকটি খারাপ দিক হল এর ব্যবহারযোগ্যতার অভাব। Windscribe-এর সফ্টওয়্যার উপরে তালিকাভুক্ত অন্যান্য বিনামূল্যের VPN প্রদানকারীর মতো ব্যবহার করা সহজ নয়। সফ্টওয়্যারের বেশিরভাগ বোতাম আপনাকে তাদের ওয়েবসাইটে আপনার অ্যাকাউন্টের পৃষ্ঠায় নিয়ে যায়। এটি সফ্টওয়্যার হিসাবে ব্যবহারকারী-বান্ধব নয় যা আপনাকে VPN অ্যাপ্লিকেশনের মধ্যে থেকেই নির্দিষ্ট সেটিংস সম্পাদনা করতে দেয়৷

শেষ পর্যন্ত, আমরা Windscribe-এর মাধ্যমে Netflix অ্যাক্সেস করতে পারিনি। টরেন্ট, যাইহোক, কোন সমস্যা ছিল না।


Windscribe-এর রায়

Windscribe-এর বিনামূল্যের VPN প্যাকেজ সত্যিই কঠিন। গতি দুর্দান্ত, যদিও আমরা ডেটা সীমাবদ্ধতা অপছন্দ করি। এছাড়াও, যারা তাদের VPN এর সাথে Netflix দেখতে উপভোগ করেন তাদের জন্য Windscribe একটি দুর্দান্ত পছন্দ নয়।


7. ZoogVPN - একটি "ফ্রেন্ড রেফার করুন" প্রোগ্রাম সহ সেরা ফ্রি ভিপিএন৷

সীমিত সংখ্যক সার্ভার সহ একটি বিনামূল্যের জিরো-লগ VPN প্রদানকারী যা একবারে একটি ডিভাইসে ব্যবহার করা যেতে পারে।


ZoogVPN কেন চয়ন করবেন?

ZoogVPN ব্যবহারকারীদের একাধিক এনক্রিপশন প্রোটোকল অফার করে। বিনামূল্যে ব্যবহারকারীরা IKEv2 এবং OpenVPN এর মধ্যে বেছে নিতে পারেন, যখন অর্থপ্রদানকারী ব্যবহারকারীদের অতিরিক্ত প্রোটোকল থেকে বেছে নেওয়ার জন্য রয়েছে। বেশিরভাগ ব্যবহারকারীর জন্য, OpenVPN যথেষ্ট হবে, কারণ এটি নিরাপত্তা এবং গতির জন্য একটি খুব উপযুক্ত প্রোটোকল এবং এটি VPN-এর মধ্যে মানক।

এই VPN Windows, Mac, iOS, Linux, এবং Android ডিভাইসে কাজ করে। এছাড়াও AndroidTV এবং FireTV এর জন্য সমর্থন রয়েছে।

ZoogVPN-এর বিনামূল্যের অ্যাপ্লিকেশন পরীক্ষা করার সময়, আমরা আবিষ্কার করেছি যে এটি একটি কিল সুইচ কার্যকারিতাও অফার করে। এই বৈশিষ্ট্যটি নিশ্চিত করে যে যখনই নিরাপদ VPN সংযোগ অপ্রত্যাশিতভাবে ড্রপ হয়ে যায় তখন সমস্ত ইন্টারনেট ট্র্যাফিক বাধাগ্রস্ত হয়। একটি বিনামূল্যের ভিপিএন-এর জন্য একটি কিল সুইচের উপস্থিতি বেশ বিশেষ। এই অনন্য বৈশিষ্ট্যটি শুধুমাত্র Atlas VPN দ্বারা শেয়ার করা হয়েছে।


ZoogVPN এর অসুবিধা

ZoogVPN-এর ক্ষেত্রে বড় নেতিবাচক দিক হল যে তারা অন্যান্য বিনামূল্যের VPN দ্বারা অফার করা AES 256-বিটের পরিবর্তে 128-বিট এনক্রিপশন ব্যবহার করে। কেন তারা ইচ্ছাকৃতভাবে তাদের বিনামূল্যে ব্যবহারকারীদের কম এনক্রিপশন প্রদান করতে বেছে নেবে, তা আমাদের কাছে হারিয়ে গেছে।

আপনার যদি ZoogVPN এর সাথে একটি বিনামূল্যের প্যাকেজ থাকে, তাহলে আপনি সম্পূর্ণ সার্ভার নেটওয়ার্কে শুধুমাত্র তিনটি সার্ভার ব্যবহার করতে পারবেন। এই সার্ভারগুলি নেদারল্যান্ডস, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থিত। বিনামূল্যে সংস্করণটি একবারে একটি ডিভাইসে ব্যবহার করা যেতে পারে।

ZoogVPN-এর প্রতি মাসে 10 GB ডেটার সীমা রয়েছে। আপনি এই সীমাতে যোগ করতে পারেন, কিন্তু এটি করার জন্য, আপনাকে অর্থপ্রদানকারী গ্রাহকদের উল্লেখ করতে হবে। আপনি ZoogVPN-এ উল্লেখ করা প্রতিটি অর্থপ্রদানকারী গ্রাহক আপনাকে অতিরিক্ত 5 GB ডেটা উপার্জন করবে এবং আপনি প্রতি মাসে 50 GB পর্যন্ত উপার্জন করতে পারবেন।

ZoogVPN-এর VPN সার্ভারগুলি বেশ দ্রুত, কিন্তু যখন তারা বেশি লোডের মধ্যে থাকে, তখন বিনামূল্যে ব্যবহারকারীরা প্রথম লক্ষ্য করেন৷ 2022 সালের জানুয়ারিতে আমরা যখন ZoogVPN-এর ফ্রি সার্ভারগুলি পরীক্ষা করেছিলাম, তখন Netflix কাজ করেনি।


ZoogVPN এর উপর রায়

যদিও ZoogVPN আমাদের তালিকায় প্রথম অবস্থানে নেই, মনে রাখবেন যে বাজারে 300 টিরও বেশি বিনামূল্যের VPN বিকল্প রয়েছে৷ সেরা বিনামূল্যের VPN পরিষেবাগুলির এই তালিকায় একজন প্রদানকারীকে অন্তর্ভুক্ত করার অর্থ হল তারা একটি নির্দিষ্ট মানের থ্রেশহোল্ড পূরণ করে৷ ZoogVPN এর সীমাবদ্ধতার ন্যায্য অংশ রয়েছে, সেখানে থাকা প্রতিটি বিনামূল্যের পণ্যের মতো, তবে এটি একটি বিনামূল্যের VPN-এর জন্য একটি উপযুক্ত পছন্দ হিসাবে রয়ে গেছে।


ফ্রি ভিপিএন বনাম পেইড ভিপিএন

বিনামূল্যে VPN পরিষেবাগুলি ব্যবহার করার সময় আপনাকে সতর্কতা অবলম্বন করতে হবে। কয়েক বছর আগে পরিচালিত একটি সমীক্ষা, যাতে 300 টিরও বেশি বিনামূল্যের ভিপিএন অ্যাপ্লিকেশন অন্তর্ভুক্ত ছিল, দেখা গেছে যে অনেক বিনামূল্যের ভিপিএন আপনার ডেটা সঠিকভাবে সুরক্ষিত করে না। সব ধরনের অপ্রয়োজনীয় সংবেদনশীল তথ্য (যেমন আপনার পরিচিতি, ফটো এবং সোশ্যাল মিডিয়া) অ্যাক্সেস করার জন্য প্রায়ই অনুরোধ করা হয়। কিছু বিনামূল্যে প্রদানকারী এমনকি স্পাইওয়্যার এবং অন্যান্য ম্যালওয়্যার দ্বারা আপনার ডিভাইসকে সংক্রমিত করে।

অনেক বিনামূল্যের VPN পরিষেবাগুলি চীনা কোম্পানিগুলির মালিকানাধীন, যা তাদের উদ্দেশ্য এবং তারা আসলে যে নিরাপত্তা ও পরিচয় গোপন রাখে সে সম্পর্কে সন্দেহ জাগাতে পারে। যেহেতু আমরা সবাই আজকাল ইন্টারনেটের বিরতিহীন ব্যবহার করি, এটি একটি ভাল এবং নির্ভরযোগ্য VPN পরিষেবা ব্যবহার করা মূল্যবান।

প্রদত্ত VPN পরিষেবাগুলি সাধারণত আপনার গোপনীয়তা সম্পর্কে আরও সচেতন হবে। তারা আরও উন্নত স্তরের নিরাপত্তার পাশাপাশি অনেক অতিরিক্ত বৈশিষ্ট্যও অফার করে।

উদাহরণস্বরূপ, প্রদত্ত ভিপিএনগুলির সাথে সংযোগগুলি অনেক দ্রুত হয়৷ আপনাকে একাধিক একযোগে সংযোগের অনুমতি দেওয়া হয়েছে (আপনার সদস্যতা বন্ধুদের এবং পরিবারের সাথে ভাগ করার জন্য — অথবা আপনার ল্যাপটপ এবং আপনার ফোন উভয়েই একটি অ্যাকাউন্ট ব্যবহার করতে)। আপনার বিদেশ থেকে বিনামূল্যে স্ট্রিমিং পরিষেবাগুলি অ্যাক্সেস করার একটি উচ্চ সুযোগ রয়েছে, যেমন Netflix USA বা BBC iPlayer। তার উপরে, আপনি ডেটা সীমা বা জরিমানা সম্পর্কে চিন্তা না করে নিরাপদে টরেন্ট ডাউনলোড করতে পারেন।

এই বৈশিষ্ট্যগুলির বেশিরভাগই বিনামূল্যে পরিষেবাগুলির সাথে উপলব্ধ নয়৷ আরও কি, প্রদত্ত VPN সাবস্ক্রিপশনগুলি বেশ সস্তা হয়ে গেছে - এবং সেগুলি প্রতিটি পয়সা মূল্যের। আপনি যদি জানতে চান যে কোন কোম্পানিগুলি বর্তমানে সেরা VPN পরিষেবাগুলি অফার করে, তাহলে আমাদের বিস্তৃত সেরা পাঁচটি সেরা VPNগুলি দেখুন৷


সস্তা ভিপিএন

প্রদত্ত ভিপিএনগুলির মধ্যে মূল্যের বড় পার্থক্য রয়েছে৷ কিছু প্রিমিয়াম VPN প্রদানকারী তাদের মূল্য ট্যাগ দিয়ে আপনাকে হতবাক করতে পারে, কিন্তু সৌভাগ্যবশত, এমন অনেকগুলি রয়েছে যা কম দামে খুব ভাল VPN সংযোগ অফার করে৷ মাঝে মাঝে, একটি ভাল সস্তা ভিপিএন ঠিক ততটাই ভাল, যদি ভাল না হয়, একটি উচ্চ মাসিক ফি সহ একটি ভিপিএনের চেয়ে।

মাসে মাত্র কয়েক ডলারের জন্য, আপনি সত্যিই একটি ভাল ভিপিএন পেতে পারেন এবং আপনার ইন্টারনেট সংযোগ এবং ডেটার নিরাপত্তার বিষয়ে মানসিক শান্তি উপভোগ করতে পারেন। একটি দুর্দান্ত VPN এর একটি ভাল উদাহরণ যার দাম কম হয় সার্ফশার্ক।

সেখানে বিভিন্ন সস্তা VPN সম্পর্কে আরও জানতে চান? আপনি এখানে আমাদের নিবন্ধটি দেখতে পারেন:


ডেটা সীমা ছাড়াই বিনামূল্যের ভিপিএন

আপনি যেমন দেখেছেন, বেশিরভাগ ভাল ফ্রি ভিপিএন ডেটা সীমা সহ আসে। ফ্রি ভিপিএন ব্যবহারকারীরা এইভাবে সীমাবদ্ধ, কারণ ভিপিএন সার্ভার এবং ভিপিএন সংযোগগুলি বজায় রাখতে অর্থ ব্যয় হয়। ডেটা সীমা আপনাকে VPN পরিষেবাটি জানার সুযোগ দেয় এতে প্রদানকারীকে খুব বেশি অর্থ ব্যয় না করে।

তবুও, ডেটা সীমা ছাড়াই কমপক্ষে একটি বিনামূল্যের ভিপিএন রয়েছে: প্রোটনভিপিএন। এই ভিপিএন-এর বিনামূল্যের সংস্করণটি অনেক সময় বেশ ধীরগতির হতে পারে, কারণ এর সমস্ত বিনামূল্যের ব্যবহারকারী মাত্র কয়েকটি সার্ভারে ছড়িয়ে আছে। যখন এই সার্ভারগুলি খুব বেশি ভিড় করে, তখন আপনার গতি কমে যাবে। প্রোটন আশা করে যে এটি তার বিনামূল্যে পরিষেবাগুলির দীর্ঘ ব্যবহার কম আকর্ষণীয় করে তোলে। যাইহোক, যদি ধীর গতি আপনার জন্য একটি সমস্যা না হয় (উদাহরণস্বরূপ, যদি আপনার স্ট্রিমিংয়ের জন্য আপনার VPN প্রয়োজন না হয়), ProtonVPN অবশ্যই বিবেচনা করার মতো।

ফ্রি ভিপিএন-এর ডেটা সীমার একটি বড় নেতিবাচক দিক হল যে তারা প্রায়শই আপনাকে একটি সম্পূর্ণ সিনেমা বা টিভি শো দেখা থেকে বিরত রাখে। আপনি যখন একটি অনলাইন স্ট্রীম দেখছেন (উদাহরণস্বরূপ Netflix এ), আপনি প্রায় এক বা দুই ঘন্টা পরে মাসিক ডেটা সীমাতে পৌঁছাবেন। সুতরাং, সংযোগের গতি একটি সমস্যা না হলেও, আপনার দেখার আনন্দ স্বল্পস্থায়ী হবে।


স্পিড ক্যাপ ছাড়াই বিনামূল্যের ভিপিএন

বেশিরভাগ বিনামূল্যের ভিপিএন ইতিমধ্যেই ডেটা সীমা নিয়োগ করে, তাই তাদের স্পিড ক্যাপ সেট করার দরকার নেই। ফলস্বরূপ, এই ভিপিএনগুলি প্রায়শই প্রদত্ত ভিপিএনগুলির মতো দ্রুত হয়৷ কিছু বিনামূল্যের ভিপিএন সক্রিয়ভাবে গতির ক্যাপ সেট করে না, কারণ তাদের বিনামূল্যের সার্ভার ইতিমধ্যেই বিপুল সংখ্যক ব্যবহারকারীর দ্বারা ধীর হয়ে গেছে।

সৌভাগ্যবশত, এমন বিনামূল্যে প্রদানকারী রয়েছে যারা তুলনামূলকভাবে বড় সংখ্যক সার্ভার অফার করে, যেমন TunnelBear এবং Windscribe। এর মানে হল, যদিও ভিপিএন সংযোগ বিনামূল্যে, গতি এখনও খুব শালীন। TunnelBear বিশেষত স্পষ্টভাবে দেখায় যে একটি অর্থপ্রদানের সাবস্ক্রিপশন কেমন হবে, কারণ এই VPN প্রদানকারী আপনাকে খুব সীমিত ডেটা (500MB/মাস) সহ এর সমস্ত সার্ভারে অ্যাক্সেস দেয়।


আপনার সকল ডিভাইসের জন্য বিনামূল্যে ভিপিএন

বেশিরভাগ ভাল ফ্রি ভিপিএনগুলি সাধারণ ডিভাইস এবং অপারেটিং সিস্টেমের সাথে সামঞ্জস্যপূর্ণ সফ্টওয়্যার এবং অ্যাপগুলি অফার করে। এর মানে হল যে এই ধরনের ভিপিএনগুলি আপনার কম্পিউটার, স্মার্টফোন, ট্যাবলেট এবং টিভিতে ইনস্টল করা সহজ৷

কিছু ভিপিএন এমনকি কম ব্যবহৃত অপারেটিং সিস্টেমের জন্য সফ্টওয়্যার অফার করে, উদাহরণস্বরূপ, লিনাক্সে একটি বিনামূল্যের ভিপিএন ব্যবহার করা সম্ভব করে।


আপনার কম্পিউটার বা ম্যাকের জন্য সেরা ফ্রি ভিপিএন

বেশিরভাগ ফ্রি ভিপিএন উইন্ডোজ এবং ম্যাকের জন্য উপলব্ধ। আপনি আপনার কম্পিউটারে একটি VPN ব্যবহার করতে পারেন এমন তিনটি উপায় রয়েছে:

  • আপনার অপারেটিং সিস্টেমের জন্য একটি ডেডিকেটেড অ্যাপ্লিকেশন সহ
  • আপনার অপারেটিং সিস্টেমের সেটিংসের মাধ্যমে (বিল্ট-ইন ভিপিএন সমর্থন)
  • ব্রাউজার এক্সটেনশনের মাধ্যমে

কিছু ভিপিএন শুধুমাত্র ক্রোম বা ফায়ারফক্সে ব্রাউজার এক্সটেনশন হিসাবে উপলব্ধ। এর মানে তারা টরেন্ট এবং ইমেল সহ আপনার অন্যান্য ইন্টারনেট ট্রাফিককে রক্ষা করে না। শুধুমাত্র একটি VPN ব্রাউজার এক্সটেনশন যেটি রক্ষা করে তা হল আপনার ব্রাউজারের মাধ্যমে চলমান ইন্টারনেট ট্রাফিক, যেমন আপনার ব্যাঙ্কের ওয়েবসাইটের মাধ্যমে অনলাইন ব্যাঙ্কিং।

বিভিন্ন অপারেটিং সিস্টেমের জন্য বিভিন্ন ধরনের VPN সফ্টওয়্যার প্রয়োজন। উইন্ডোজ বা ম্যাক ব্যবহারকারীদের তুলনায় লিনাক্স ব্যবহারকারীদের প্রায়ই একটি ভিপিএন সংযোগ সেট আপ করতে কঠিন সময় হবে। উইন্ডোজ বা ম্যাকে একটি ভিপিএন সংযোগ সেট আপ করা সাধারণত প্রদত্ত সফ্টওয়্যার ডাউনলোড এবং ইনস্টল করার বিষয়; লিনাক্স ব্যবহারকারীদের প্রায়ই তাদের ভিপিএন সংযোগ ম্যানুয়ালি কনফিগার করতে হয়।


iOS এবং Android এর জন্য বিনামূল্যে VPN

একটি অন্ধকার VPN শিল্ড আইকন সহ স্মার্টফোন স্মার্টফোনের জন্য ভিপিএনগুলি আরও জনপ্রিয় হয়ে উঠছে৷ আমরা কেবল আমাদের স্মার্টফোনগুলিই প্রতিদিন ব্যবহার করি না, তবে আমরা কম্পিউটারের চেয়ে অনেকবার অরক্ষিত Wi-Fi নেটওয়ার্কের সাথে সংযুক্ত করি। একটি বিনামূল্যের VPN অবশ্যই যেকোনো স্মার্টফোন ব্যবহারকারীর জন্য মান যোগ করে।

প্রায় সব ভালো ফ্রি ভিপিএন অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয়ের জন্যই অ্যাপ্লিকেশন অফার করে। আমরা উপরে আমাদের ওভারভিউতে উল্লেখ করেছি যে সমস্ত বিনামূল্যের VPN প্রদানকারীরা Android এবং iOS উভয়ের জন্য বিনামূল্যে সফ্টওয়্যার অফার করে। আপনি যদি দেখতে চান যে এই ভিপিএনগুলি বিশেষভাবে আইফোনে কীভাবে কার্য সম্পাদন করে, তবে আইফোনের জন্য সেরা বিনামূল্যের ভিপিএনগুলির আমাদের বিশদ পর্যালোচনা দেখুন।


ট্যাবলেটের জন্য বিনামূল্যে ভিপিএন

স্মার্টফোনগুলি অ্যান্ড্রয়েড এবং আইওএস-এ চলমান একমাত্র ডিভাইস নয়: আইপ্যাড এবং অ্যান্ড্রয়েড ট্যাবলেটগুলিও করে৷ আপনার ট্যাবলেটে বিনামূল্যে VPN সফ্টওয়্যার ইনস্টল করা এবং সেট আপ করা আপনার ফোনে যেমন সহজ।

উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার আইপ্যাডে নেটফ্লিক্সের আমেরিকান সংস্করণ দেখতে চান তবে ভিপিএন ব্যবহার করা আদর্শ। স্মার্টফোনের মতোই, উপরে তালিকাভুক্ত সমস্ত বিনামূল্যের ভিপিএন-এ আইপ্যাড এবং অ্যান্ড্রয়েড ট্যাবলেট উভয়ের জন্য সফ্টওয়্যার রয়েছে।


উপসংহার: সেরা ফ্রি ভিপিএন কী?

এই মুহূর্তে, সর্বোত্তম ফ্রি ভিপিএন হল PrivadoVPN। নিরাপত্তা এবং সার্ভারের নেটওয়ার্ক মানের ক্ষেত্রে এই প্রদানকারীটি হল সর্বোত্তম পছন্দ।

আপনি যদি সীমাহীন ডেটা খুঁজছেন তবে ProtonVPN হল সেরা VPN, যখন গতির ক্ষেত্রে Windscribe সেরা পারফর্ম করে। TunnelBear হল সবচেয়ে ব্যবহারকারী-বান্ধব বিনামূল্যের বিকল্প, এবং Atlas VPN হল একটি বিনামূল্যের স্মার্টফোন VPN-এর জন্য আপনার সেরা বাজি৷

এই নিবন্ধে প্রস্তাবিত বিনামূল্যের VPN পরিষেবাগুলি সাধারণত একাধিক প্ল্যাটফর্ম এবং অপারেটিং সিস্টেম সমর্থন করে৷ সুতরাং, আপনি আইপ্যাড, অ্যান্ড্রয়েড বা আইফোনের জন্য একটি বিনামূল্যের ভিপিএন খুঁজছেন না কেন, প্রস্তাবিত ভিপিএন পরিষেবাগুলি আপনার ডিভাইসের জন্য কাজ করা উচিত।

যাইহোক, যে মুহুর্তে আপনি নিয়মিত বা স্ট্রিমিংয়ের জন্য একটি বিনামূল্যের VPN ব্যবহার শুরু করবেন, আপনি দ্রুত ডেটা সীমা এবং গতির ক্যাপগুলিতে চলে যাবেন৷ একইভাবে, আপনি যখন একটি বিনামূল্যের VPN দিয়ে শো এবং চলচ্চিত্র ডাউনলোড করার চেষ্টা করেন তখন আপনি প্রায়শই বিধিনিষেধ অনুভব করবেন। এই ধরনের ক্ষেত্রে, আপনি একটি সস্তা অর্থপ্রদানের VPN দিয়ে অনেক ভালো হবেন। ফ্রি ভিপিএনগুলি মাঝে মাঝে ব্যবহারের জন্য উপযুক্ত এবং যখন আপনার শুধুমাত্র সীমিত ডেটার প্রয়োজন হয়৷

আপনি যদি একটি বিনামূল্যের VPN পরিষেবা খুঁজছেন, তাহলে এই নিবন্ধে তালিকাভুক্ত বিশ্বস্ত প্রদানকারীদের মধ্যে একটি বেছে নেওয়ার বিষয়টি নিশ্চিত করুন - বিশেষ করে যেহেতু প্লে এবং অ্যাপ স্টোরের অনেকগুলি বিনামূল্যের VPN অ্যাপ সঠিকভাবে কাজ করে না বা আপনার গোপনীয়তার জন্য হুমকিস্বরূপ এবং নিরাপত্তা ইন্টারনেট নিরাপত্তা একটি ভাল VPN দিয়ে শুরু হয় এবং একটি খারাপ VPN এর বিপরীত প্রভাব থাকতে পারে।

বাজারে কিছু নতুন বিনামূল্যের VPN পরিষেবা রয়েছে যা আমরা এখনও আমাদের শীর্ষ তালিকায় অন্তর্ভুক্ত করিনি। কিছু প্রদানকারী প্রতিশ্রুতিশীল বলে মনে হয়, কিন্তু তারা সময়ের পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পরেই কেবল "ব্যবহারের জন্য নিরাপদ" বলা যেতে পারে।

Getting Info...

About the Author

আমি মোঃ আশিক, ছোটবেলা থেকেই প্রযুক্তির প্রতি অন্যরকম একটা ভালোলাগা কাজ করতো, যা বর্তমানে ভালোবাসায় পরিণত হয়েছে। এই ভালোলাগা ভালোবাসা থেকেই লেখালেখী শুরু। প্রযুক্তির প্রতি আমার এই টান অব্যহত রাখার উদ্দেশ্যে অবসর সময়ে প্রযুক্তি সম্পৃক্ত তথ্য সবার সা…

Post a Comment

Share Your Opinion, Don't Spam!
Cookie Consent
We serve cookies on this site to analyze traffic, remember your preferences, and optimize your experience.
Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.
Site is Blocked
Sorry! This site is not available in your country.